Header Ads

Header ADS

প্রবাসীদের জন্ম নিবন্ধন করার পদ্ধতি


প্রবাসীদের জন্ম নিবন্ধনের নিয়ম, বাধ্যতামূলক আপনার পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে।

জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিধিমালা, ২০১৮ এর ১০ নং ধারা মোতাবেক বাংলাদেশী কিন্তু বিদেশে অবস্থানরত ব্যক্তি বা প্রবাসী ব্যক্তির জন্ম নিবন্ধন করার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে নিন্মলিখিত ধাপ গুলি অনুসরন করতে হবে।

ধাপ ১ঃ প্রথমে বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নিবন্ধক অফিসে জমনি ফরম-১ পূরণ করে আবেদন করতে হবে। সেক্ষেত্রে নিন্মলিখিত কাগজপত্র জমা দিতে হবে। উক্ত কাগজ জমা সাপেক্ষে দূতাবাসের অধিক্ষেত্রে বসবাসকারী বা জন্ম গ্রহনকারী ব্যক্তির জন্ম নিবন্ধন করতে পারবে। কাগজপত্র গুলো হলো নিম্ন রুপঃ

(ক) জন্মস্থান ও জন্ম তারিখের প্রমান দিতে হবে এবং তার প্রমান স্বরুপ চিকিৎসা প্রতিস্টানের ছারপত্র জমা দিতে হবে। এর বিকল্প হিসাবে উক্ত প্রতিস্টান হতে প্রাপ্ত জন্ম সনদের অনুলিপি অথবা বার্থ এটেন্টডেন্টের প্রত্যয়ন বা সংশ্লিস্ট ব্যক্তির মেশিন রেডিবল পাসপোর্টের  প্রথম ২(দুই) পাতার ফটোকপি জমা দিতে হবে।

(খ) পিতা বা মাতার মেশিন রেডিবল পাসপোর্টের প্রথম ৭(সাত) পাতার ফটোকপি জমা দিতে হবে।

(গ) পিতা বা মাতার ঠিকানা অথবা নিজের পাসপোর্টে বর্ণিত স্থায়ী ঠিকানাই উক্ত ব্যক্তির স্থায়ী ঠিকানা গন্য হবে।

(ঘ) আবেদনকারী কোন যৌক্তিক কারনে বাংলাদেশের পাসপোর্টের ফটোকপি দিতে ব্যর্থ হলে নিবন্ধক কর্তৃক প্রয়োজনবোধে চাহিত স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা সংক্রান্ত অন্য কোন কাগজপত্রাদির অনুলিপি জমাদান করতে হবে এবং

(ঙ) পূর্বে কোন জন্ম নিবন্ধন হয় নাই এই মর্মে আবেদন পত্রে আবেদনকারীর ঘোষনা দিতে হবে।

বিদেশে জন্ম নিবন্ধন করা কোন প্রবাসী দেশে ফেরত আসলে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন অথবা সনদ পুণঃমুদ্রনের জন্য আবেদন করলে কি করনীয়।

যে নিবন্ধন অফিসে জন্ম/মৃত্যু নিবন্ধন করা হয়, কোন সংশোধন বা সনদ পুণঃমুদ্রণের প্রয়োজন হলে সে অফিস থেকেই করতে হবে। আইনত অন্য কোন অফিস হতে তা করার কোন সুযোগ নাই। তবে স্থানীয় নিবন্ধন অফিসের সহায়তা নিয়ে অথবা নাগরিক নিজে সরাসরি অনলাইনে মূল নিবন্ধন অফিস বরাবর উপযোক্ত দলিলাদিসহ সংশোধন বা পুণঃমুদ্রণের আবেদন করতে পারেন। সেক্ষত্রে আবেদনের অনুলিপি রেজিস্টার জেনারেলের কার্যালয়ে প্রেরণ করা হলে প্রয়োজনে পররাস্ট্র মন্ত্রনালয়ের সঙ্গে যোগাযোগ করে তা নিস্পত্তির ব্যবস্থা করা হবে। ভবিষ্যতে জন্ম নিবন্ধন সনদের কোন করণিক ভুল সংশোধন অথবা ইংরেজি বা বাংলায় প্রতিলিপির প্রয়োজন হলে তা যেকোন নিবন্ধন অফিস থেকে যাতে প্রদান করা যায় সে বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

ধাপ ২ঃ আবেদন মুদ্রিত ফরমে বা অনলাইনে যে কোন পদ্ধতিতে করা যাবে।

ধাপ ৩ঃ আবেদন প্রাপ্তির পর নিবন্ধক বা তৎকর্তৃক ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি পরবর্তী ৭(সাত) কার্য দিবসের মধ্যে সনদ প্রদানের তারিখ প্রদান করবেন।

ধাপ ৪ঃ আবেদনপত্র প্রাপ্তির পর নিবন্ধক জন্ম নিবন্ধন আবেদনপত্রটি পরীক্ষা করবেন। পরীক্ষা করে যদি নিশ্চিত হন যে, উক্ত আবেদনপত্রটি  সঠিক ভাবে পূরণ করা হয়েছে এবং প্রয়োজনীয় কাগজপত্রাদি সংযুক্ত করা হয়েছে এবং উক্ত ব্যক্তির ইতিপূর্বে জন্ম নিবন্ধন হয় নাই তাহলে পরবর্তী ৭(সাত) কার্য দিবসের মধ্যে জন্ম নিবন্ধন সম্পন্ন করে জমনি ফরম-২ অনুযায়ী জন্ম নিবন্ধন বইতে লিপিবদ্ধ করে জমনি ফরম-৩ অনুযায়ী আবেদনকারীর নিকট জন্ম নিবন্ধন সনদ প্রদান করা হবে।

ধাপ ৫ঃ আবেদনপত্রটি পরিক্ষা করে যদি নিশ্চিত হন যে, উক্ত আবেদন পত্রটি সঠিক ভাবে পূরণ করা হন নাই এবং প্রয়োজনীয় কাগজপত্রাদি সংযুক্ত করা হয় নাই তাহা হলে প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা প্রদানের জন্য আবেদনকারীকে লিখিত ভাবে অবহিত করবেন। 

ধাপ ৬ঃ পরবর্তীতে চাহিত কাগজপত্রাদি প্রদান করা হলে পরবর্তী ৭(সাত) কার্য দিবসের মধ্যে জন্ম নিবন্ধন সম্পন্ন করে জমনি ফরম-২ অনুযায়ী জন্ম নিবন্ধন বইতে লিখে জমনি ফরম-৩ অনুযায়ী আবেদনকারীর নিকট প্রদান করা হবে।


কোন মন্তব্য নেই

graphixel থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.