Header Ads

Header ADS

নতুন জন্ম নিবন্ধন সহজে অনলাইনে আবেদন


                    নতুন নিয়মে জন্ম নিবন্ধন অতি সহজে অনলাইনে আবেদন করা যাবে
 
নতুন নিয়মে বাংলাদেশের নাগরীকদের সরকার নতুন জন্ম নেওয়া শিশুর অনলাইনে জন্ম নিবন্ধন করা এখন অনেক সহজ হয়েছে। ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে গিয়ে ম্যানুয়ালি ফরম ফিল আপ করে  পিতা মাতার ভোটার আইডি সহ জন্ম নিবন্ধনের সনদ সংযুক্ত করে আবেদন করতে হতো কিন্তু এখন আর তা করতে হবে না। বর্তমান নিয়ম অনুসারে রেজিস্ট্রার জেনারেল অফিস থেকে বলা হয়েছে যে, হাসপাতালে নতুন জন্ম নেওয়া শিশুদের ছাড়পত্র বা টিকা কার্ড দিলেই জন্ম নিবন্ধন করা যাবে।

যারা নতুন করে আপনার বাচ্চা ২০০১ পরে জন্ম নেওয়া বা সদ্য জন্ম নেওয়া শিশুদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন করাতে চান তারা নিজের এলাকায় যেকোন অভিজ্ঞ কম্পিটার কম্পোজ দোকানে গিয়ে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্রাদি দিয়ে যেমন সঠিক নাম ঠিকানা পিতার নাম মাতার নাম ইত্যাদি দিয়ে আবেদন করতে পারবেন।

আর যাদের পিতা মাতার জন্ম নিবন্ধন রয়েছে তাদের ক্ষেত্রে বাচ্চাদের নতুন জন্ম নিবন্ধনের আবেদনের সাথে সংযুক্ত করে দেওয়াই ভাল কারন আবেদনকারী সেই বাচ্চার পিতামাতার নাম ভুল হবেনা  আর যদি ভুল হয় তখন পরবর্তীতে সংশোধন করতে অনেক ঝামেলায় পরতে হয়।

           পিতা বা মাতা নাই, পরিচয়হীন শিশু,  পথ শিশুদের জন্ম নিবন্ধন করার উপায়

যে সমস্ত শিশুদের পিতামাতার বিচ্ছেদ হয়েছে বা পিতা মাতা কাছে নেই, এতিম অসহায়, পথ শিশু, আরো অনেক ধরনের শিশু রয়েছে যাদের পিতা বা মাতার কাগজপত্রাদি নাই তাহলে তাদের কি হবে তাই বর্তমান নিয়মে পিতামাতার আইডি বা জন্ম সনদ ছাড়াই টিকা কার্ড দিয়ে আবেদন করতে পারবে। পিতা বা মাতা না থাকে সেই স্থানে "অপ্রাপ্য" লিখা থাকবে। 

তবে এই সকল ব্যাক্তির জন্ম সনদের জন্য আবেদন অনলাইনে করা যাবে না। তাদেরকে ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে গিয়ে ম্যানুয়ালি ফরম ফিল-আপ করে আবেদন করতে হবে।


কোন মন্তব্য নেই

graphixel থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.