Header Ads

Header ADS

Almond heart benefits: আমন্ড স্বাস্থ্যকর খাবার ও উপকারিতা

Almond heart benefits: আমন্ড স্বাস্থ্যকর খাবার ও উপকারিতা

ভূমিকা

স্বাস্থ্য সচেতন ব্যক্তি যারা রয়েছেন তারা যদি নিয়মিত আমন্ড খেয়ে যান তাহলে কিন্তু আপনার স্বাস্থ্য অনেক ভালো থাকবে কিন্তু এই আমন্ড নিয়ে বিভিন্ন মানুষের ভিতর বিভিন্ন ধরনের কনফিউশন রয়েছে, নিয়মিত যদি আপনি আমন্ড খেয়ে যান তাহলে কিন্তু আপনার হার্ট ভালো থাকবে। আবার কেউ কেউ মনে করেন যে আমন্ড খেলে আমাদেরকে বিপদের সম্মুখীন হতে হবে। যেমন কোলেস্টরেল বেড়ে যেতে পারে। আবার কেউ কেউ মনে করেন যে, আমন্ড খেলে কোলেস্টেরলের মাত্রা অনেক খানি কমিয়ে দিতে পারে।

আবার অনেকেই মনে করে থাকেন যে, আমন্ড কিভাবে খাওয়া উচিত। অনেকে মনে করেন যে, আমন্ড ভিজিয়ে রেখে তারপর খেলে ভালো হবে। আবার অনেকেই মনে করেন যে, আমন্ড রোস্ট করে খেলে ভালো হবে। এখন আপনি কিভাবে খাবেন? আসলে আমন্ড আপনি যদি রাত্রে ভিজিয়ে রাখেন তারপর সকালে উঠে চারটা আমন্ড খান তাহলে কিন্তু আপনার স্বাস্থ্য ভালো থাকবে। বিভিন্ন রোগ থেকে মুক্তি লাভ করতে পারবেন। অনেকেই মনে করেন যে, আমন্ড একটি সুপার ফুড তাই যারা আমন্ড ক্রয় করতে সামর্থ তাদের আমন্ড রেগুলার বেসিস খাওয়া উচিত।

আমন্ড একটি সুপার পাওয়ারফুল ফুড


আমন্ড এমন একটি খাবার এই আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রচুর পরিমাণে মিনারেল এতে আরো রয়েছে হাই পাওয়ারফুল এন্টিঅক্সিডেন্ট তার সাথে রয়েছে এই আমন্ডের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার সবগুলিকে মিলেমিশে আমরা মনে করতে পারি যে আমন্ড একটি সুপার পাওয়ারফুল ফুড। সঠিক নিয়মে এবং সঠিক মাপে যদি আপনি আমন্ড বা কাঠবাদাম নিয়মিত খেতে পারেন তাহলে কিন্তু আপনার অনেক উপকারে আসবে আপনার স্বাস্থ্য ভালো থাকবে।


তাহলে চলুন আমরা বিস্তারিত আমন্ড সম্পর্কে জানি এবং আজকে এই আর্টিকেলে আমন্ড সম্পর্কে আমন্ডের উপকারিতা সম্পর্কে লিখবো। আপনারা শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে শেষ করবেন। এতে আপনাদের অনেক উপকারে আসবে।


অনেকেই মনে করে থাকেন যে, আমন্ডের মধ্যে প্রচুর পরিমাণে কোলেস্টেরল রয়েছে আসলে সেটা একটি ভুল ধারণা। আমন্ডের মধ্যে কোন কোলেস্টেরল নেই। আপনি যদি নিয়মিত আমন্ড খান তাহলে কিন্তু কোলেস্টরেল আপনার শরীরে উৎপন্ন হবে না বরং আমন্ড আপনার শরীর থেকে কোলেস্টেরল কমিয়ে দেবে। আমন্ড হচ্ছে একটি উদ্ভিদজ খাবার উদ্ভিদজ খাবারের মধ্যে কোন প্রকার কোলেস্টেরল থাকে না। যে খাবারগুলো খেলে আপনার কোলেস্টেরল হতে পারে সেই খাবারগুলো হচ্ছে প্রাণীজ খাবার যেমন মাছ-মাংস ইত্যাদি।


আমন্ড খেলে হার্ট ভাল থাকবে


একটি জরিপে দেখা গেছে যে, আপনি যদি নিয়মিত আমন্ড খেয়ে যান তাহলে কিন্তু ৩০% থেকে ৪০% কোলেস্টরেল আপনার শরীর থেকে কমিয়ে দেবে। আরেকটি কথা জেনে রাখা ভালো যে, আপনার শরীরে যে ভালো কোলেস্টেরল রয়েছে সেগুলো কিন্তু আপনি যদি আমন্ড বা কাঠবাদাম খান তাহলে কিন্তু ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেবে। এবং খারাপ কোলেস্টরেল এর মাত্রা কমিয়ে দেবে। আমন্ডের মধ্যে যে পরিমাণ এন্টিঅক্সিডেন্ট রয়েছে তার কারণে আমাদের হার্টে রক্ত চলাচল বৃদ্ধি করতে সাহায্য করে এবং হার্ট সুস্থ রাখে।


আমন্ড খেলে কি অসুবিধা হতে পারে


অনেকেই মনে করেন যে, আমন্ড যদি নিয়মিত বেশি পরিমাণ খাওয়া যায় তাহলে শরীরে আমন্ড এর কারণে যে পরিমাণ ভালো থাকার কথা তার চেয়ে আরো বেশি ভালো থাকবে কিন্তু সেটি কিন্তু ভুল ধারণা। কারণ হচ্ছে যে কোন ফুড যদি অতিরিক্ত মাত্রায় খেয়ে যান তাহলে কিন্তু আপনার জন্য সেটি খারাপ হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য। তাই আপনি নিয়মিত সঠিক পরিমাণে আমন্ড খাবেন বেশি খাবেন না। আপনি যদি নিয়মিত আমন্ড খেতে চান তাহলে প্রতিদিন রাতে ৪/৫টি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খাবেন। তাহলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে।


আপনি যদি আমন্ড বেশি পরিমাণ খান তাহলে কিন্তু আপনার অসুবিধা হতে পারে। আপনার হার্টের অসুবিধা হতে পারে কারণ হচ্ছে আমন্ডে যে পরিমাণ ফ্যাট রয়েছে সেই পরিমাণ ফ্যাট যদি বেশি খাওয়ার জন্য বেড়ে যায় তাহলে আপনি আপনার হার্টের সমস্যা হতে পারে। তাই আপনি চার থেকে পাঁচটি আমন্ড প্রতিদিন খাবেন এর বেশি খাবেন না। আর যদি আপনি বেশি খেতে চান তাহলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে আপনি খেতে পারেন।


আমন্ড খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকবে


আপনি যদি ব্লাড প্রেসারের রোগী হয়ে থাকেন তাহলে আপনি প্রতিদিন নিয়মিত আমন্ড খেতে পারেন। কারণ এই আমন্ডে রয়েছে ম্যাগনেসিয়াম যা আপনার ব্লাড প্রেসার কে নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। আপনি যদি নিয়মিত আমন্ড খেতে পারেন তাহলে কিন্তু আপনার রক্তে আলফা টেকুপারেল এর মাত্রা বাড়িয়ে দিতে পারে যার ফলে আপনার রক্ত পাতলা হয়ে যাবে রক্ত জমাট বাঁধবেনা এবং ব্লাড সার্কুলেশন বাড়িয়ে দিবে যার ফলে আপনার ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকবে।


আমন্ড খেলে ক্যান্সার প্রতিরোধ হবে


আমন্ড এর মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার, ম্যাগনেসিয়া্‌ পটাশিয়াম, প্রোটিন এবং ভিটামিন-ই ইত্যাদি রয়েছে। এই আমন্ড এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এন্টিঅক্সিডেন্ট যার ফলে আপনার সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। ডাইবেটিক রুগীদের জন্য আমন্ড একটি উপকারী স্বাস্থ্যকর খাবার। একটি গবেষণায় দেখা গেছে যে, আপনি যদি পাঁচ থেকে ছয়টি আমন্ড প্রতিদিন খেতে পারেন তাহলে কিন্তু আপনি ক্যান্সারের যে ভাইরাস রয়েছে সেখান থেকেও ভালো থাকতে পারবেন। কারণ আমন্ড এর মধ্যে রয়েছে ক্যান্সার ফাইটিং এজেন্ট যা আপনার শরীরে ক্যান্সারের ভাইরাস প্রতিরোধ করতে সাহায্য করবে।


আমন্ড খেলে ওজন কমবে


আপনি যদি প্রতিদিন সকালে চার থেকে পাঁচটি আমন্ড খেতে পারেন তাহলে আপনি ক্লান্তি বোধ করবেন না এবং আপনি ক্ষুদা অনুভব করবেন না, আস্তে আস্তে আপনার কম পরিমাণে খাওয়ার অভ্যাস হয়ে যাবে, কম পরিমাণে খেলে আপনার শরীর থেকে ফ্যাট কমাতে সাহায্য করবে। তাই আপনি আমন্ড নিয়মিত খাবেন এবং আপনার ওয়েট লুজ হবে। আপনার শরীর থেকে অতিরিক্ত মেদ কমতে সাহায্য করবে।


উপসংহার


অনেকেই মনে করেন যে, আমন্ড বা কাঠবাদাম যদি ভিজিয়ে খাই তাহলে অনেক উপকারে আসে সেটি অবশ্য ঠিক। যাদের পেটে খাবার কম হজম হয় তারা আমন্ড ভিজিয়ে খেলে তাদের কোন সমস্যা হবে না কিন্তু যাদের পেটে কোন সমস্যা নেই তারা কিন্তু আমন্ড রোস্ট করে খেতে পারেন এতে সমান উপকার পাবেন কম বেশী হবে না। আমন্ড একটি পুষ্টিকর খাবার এবং আমাদের স্বাস্থ্য ভাল রাখার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ি নিয়মিত প্রতিদিন আমন্ড আমাদের খাবারের তালিকায় রাখবো।


আদার ঔষধি গুন এবং আদার উপকারিতা


রসুন খেলে শারীরিক দূর্বলতার সুস্থতা আনে

কোন মন্তব্য নেই

graphixel থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.